March 15, 2016

প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্য

 প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্যঃ

১। প্রাথমিক বিদ্যালয় পরিচালনা সংক্রান্ত ব্যবস্থাপনার দায়িত্ব পালনঃ
২। বিদ্যালয়ের শিক্ষাদান সংক্রান্ত কার্যাবলীর পরিবীক্ষন ( মনিটরিং ) বিদ্যালয়ের ব্যাবস্থাপনা, শিক্ষকছাত্রের উপস্থিতি,শিক্ষক শিক্ষিকাদের কর্তব্য পরায়ণটা ও পাঠদানের উপর প্রতি জানুয়ারি, এপ্রিল, জুলাই ও অক্টোবর মাসে ৭ তারিখের মধ্যে উপজেলা শিক্ষা অফিসারের নিকট ত্রৈমাসিক প্রতিবেদন প্রেরন ( এই  প্রতিবেদনে  চেয়ারম্যান ও সদস্য সচিব যুগ্ম ভাবে স্বাক্ষর করবেন )।
৩। উন্নয়ন মুলক কাজ, যেমন- বিদ্যালয়, গৃহ, রাস্তা নির্মান, পরিবেশ পরিচ্ছন্ন রাখা সহ অন্যান কাজে সাহায্য ও সহযোগিতা প্রদান।


৪। বিদ্যালয় গমনপযোগি সকল শিশুকে  বিদ্যালয়ে ভর্তি, উপস্থিতি নিশ্চিত করা এবং বিদ্যালয় ত্যাগি শিশুদের ফিরিয়ে আনার পদক্ষেপ গ্রহন, ঝরে পড়া রোধ করা ।
৫। প্রতি মাসে একবার কমিটির সভা অনুষ্ঠান, বিদ্যালয়ের কার্যাবলী ও অগ্রগতি পর্যালোচনা এবং গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহন ।
৬। শিক্ষকদের মাসিক বেতন বিলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের  ম্যানেজিং কমিটির চেয়ারম্যান ( সভাপতি ) প্রতিস্বাক্ষর গ্রহন নিশ্চিত করন এবং তা কমিটির সদস্য সচিব কর্তৃক উপজেলা শিক্ষা অফিসে প্রেরন >
৭। বিদ্যালয়ের সমস্যাবলি নিয়ে স্থানীয় জনসাধারণ ও উপজেলা শিক্ষা কমিটির যোগসূত্র স্থাপন এবং সমন্বয় সাধন ।
৮। সংশ্লিষ্ট বিদ্যালয় সংস্কার ও মেরামত কাজ সম্পন্ন হওয়ার পর সমাপ্তি প্রতিবেদনে ম্যানিজিং কমিটির সংগে আলোচনা করে কমিটির সদস্য সচিবের স্বাক্ষর প্রদান নিশ্চিত করন।
৯। উপজেলা শিক্ষা অফিসার এবং সহকারি উপজেলা শিক্ষা অফিসারের সহযোগিতায় বার্ষিক কর্ম পরিকল্পনা প্রণয়ন ।
১০। বিদ্যালয় পরিবেশ উন্নয়নে জমি, রাস্তা, খেলার মাঠ এবং বৃক্ষ রোপন ও পরিচর্যা ।
১২। পাঠ্যপুস্তক এবং শিক্ষা উপকরন সংগ্রহ, সংরক্ষন এবং বিতরন ।
১৩। বিদ্যালয়ের সহপাঠ্যক্রমিক কার্যক্রম যেমন- জাতিয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ  ও পক্ষ, আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস, স্বাধীনতা দিবস, পুরুস্কার বিতরণী , খেলা ধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ড, মিলাদ মাহফিল ইত্যাদি কার্যক্রম সংগঠন ও সম্পাদনে সহযোগিতা প্রদান।
১৪। শিক্ষার জন্য উপবৃত্তি কর্মসুচি বাস্তবায়নে সহযোগিতা প্রদান।
১৫। শিক্ষক-অভিভাবক সমিতির সংগে সংযোগ ও সহযোগিতা বৃদ্ধিকরন।
১৬। বিদ্যালয়ের সাব-ক্লাষ্টার  ট্রেনিং- সহযোগিতা প্রদান। বিদ্যালয় পরিদর্শ্নে সহকারি উপজেলা শিক্ষা অফিসারকে সহযোগিতা প্রদান এবং প্রয়োজনে উর্ধতন কর্তৃপক্ষকে অবহিতকরন ।
১৭। সরকার কতৃক অর্পিত অন্য যে কোন দায়িত্ব পালন।

কমিটির নিয়ম শৃঙ্খলাঃ


দায়িত্ব পালনে অবহেলা , আর্থিক অনিয়ম এবং শৃঙ্খলা পরিপন্থি ইত্যাদি কারনে উপজেলা শিক্ষা কমিটি, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সম্মতিক্রমে ম্যানেজিং কমিটিকে বাতিল করে পূণঃনির্বাচনের ব্যাবস্থা করতে পারেন। নির্বাচিত  মনোনীত সদস্যগণ যে কোন সময় সভাপতির নিকট লিখিত ভাবে জানিয়ে পদত্যাগ করতে পারেবেন । কমিটির শূন্যপদ নির্বাচন/ মনোনয়নের মাধ্যমে পূরণ করা যাবে। সভাপতির অনুপস্থিতিতে সহ সভাপতি সভায় সভাপতিত্ব করবেন ।
( বিঃদ্রঃ এই পরিপত্র পার্বত্য জেলা সমূহ যথা- রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার জন্য প্রযোজ্য হবে না । )

উৎসঃ- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্য

1 comment:

Unknown said...

শিক্ষক বেতন বিলে সহি লাগেনা।