March 13, 2016

বিদ্যালয়ের বার্ষিক কর্ম পরিকল্পনার নমুনা


বিদ্যালয়ের বার্ষিক কর্ম পরিকল্পনার নমুনা

একটি বিদ্যালয়ে বছরের শুরূ হতে শেষ পর্যন্ত অনেক কাজ করতে হয়। বার্ষিক কাজের তালিকা হল সুষ্ঠ ব্যাবস্থাপনার একটি  অংশ। বিদ্যালয়ে কাজের তালিকা স্মরন করিয়ে দেয় কোন কোন সময়ে কোন কোন কাজ করা দরকার। আমরাও বিদ্যালয়ে অনুরুপ কাজের তালিকা তৈরি করতে পারি। নিম্নে বার্ষিক কাজের তালিকার একটি নমুনা দেয়া হলঃ
 
 
মাস
কাজের নমুনা
জানুয়ারী
ছাত্র হাজিরা খাতায় নাম তোলা, বার্ষিক মিলাদ অনুষ্ঠান, মা সমাবেশ, বিভিন্ন শ্রেনিতে ছাত্র ছত্রি ভর্তি, ৫ম শ্রনির ছাত্র ছাত্রির মাঝে সনদ পত্র বিতরন, আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে বই বিতরন, শিশু জরীপ সম্পন্ন করা/যাচাইকরন, শ্রেণীর রুটিন প্রণয়ন, মাসিক এস, এম, সি,সভা, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বই সেলাইকরন নির্দেশনা, শিক্ষক-শিক্ষিকাদের বিশেষ কাজের দায়িত্ব বন্টন,বিভিন্ন তথ্য সম্বলিত মনিটরিং বোর্ড হালফিল ইত্যাদি।                  
ফেব্রুয়ারী 
মহান শহীদ দিবস উতযাপন, সকল শ্রেনীর ছাত্র ছাত্রীদের পর্যায়ক্রমে নির্ধারিত পোশাক তৈরি ও ব্যবহার নিশ্চিতকরণ।শিশু জরিপের তথ্যাবলী মনিটরিং বোর্ডে সন্নিবেশিতকরণ,বার্ষিক পাঠ পরিকল্পনা প্রনয়ন ও প্রস্তুতকরন।মাসিক এস,এম,সি সভা, শিক্ষক-শিক্ষিকাদের জন্য মার্জিত পোশাক প্রস্তুতকরণ।ছাত্র ছাত্রীদের ভর্তি সম্পন্নকরন, কাবদল গঠন,সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন।
মার্চ
স্বাধীনতা দিবস উদযাপন,শিশুদের নিয়ে বনভোজন, উপবৃত্তির চাহিদা ও উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় কাজ, ত্রৈমাসিক পাঠোন্নতি রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোর্ট প্রনয়ন,

 বিদ্যালয় ক্যাচমেন্ট ম্যাপ তৈরি,সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন, এস, এম, সি সভা।
এপ্রিল
বাংলা নববর্ষ উদযাপন, ছাত্র-ছাত্রী হাজিরা বৃদ্ধির ব্যবস্থা গ্রহন।বৃত্তি পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রী বাছাইকরনণ ও বিশেষ পাঠেদানের যথাযথ ব্যবস্থা গ্রহণ ও নিয়মিত উপস্থিত নিশ্চিতকরণ,সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন, এস,এম,সি-র সভা।
মে
সিলেবাস অনুযায়ী ১ম সাময়িক পরীক্ষার ১০০% পাঠদানের লক্ষ্যমাত্রা অর্জন।পরীক্ষার পূর্ব প্রস্তুতির জন্য ষ্টাফ মিটিং প্রয়োজনে এস, এম,সি-র সহযোগিতা গ্রহন।প্রথম সাময়িক পরীক্ষা সম্পাদন ও ফলাফল প্রকাশ,ফলাফল প্রকাশের দিন এস, এম, সি-র সহযোগিতায় মা/অভিভাবক সমাবেশ এবং অভিভাবকের হাতে শিক্ষার্থীর প্রগ্রেস রিপোর্ট প্রদান।
জুন
শিশুদের উপস্থিতির হার বৃদ্ধিকরন,৫ম শ্রেণীর ছাত্র-ছাত্রীর তালিকা প্রস্তুতকরণ।ত্রৈমাসিক পাঠোন্নতির রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোর্ট  প্রণয়ন, উপবৃত্তির চাহিদা ও উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় কাজ,জুন মাসের শেষ সপ্তাহে বৃত্তি পরীক্ষার্থীদের জন্য বিশেষ মূল্যায়নের ব্যবস্থাকরণ, এস, এম, সি-র সভা ও পি,টি, এ, সভা।
জুলাই
৫ম শ্রেণীর শিক্ষার্থীদের তালিকা শিক্ষা অফিসে প্রেরন, বৃক্ষরোপন অভিযান, বিষয় ভিত্তিক শিক্ষক-শিক্ষিকা ও অন্যান্য শিক্ষকদের সংশ্লিষ্ট বিষয়ে পাঠের অগ্রগতি যাচাই ও প্রয়োজনীয়পরামর্শ প্রদান, এস, এম,সি-র সভা।
আগষ্ট
সিলেবাস অনুযায়ী ২য় সাময়িক পরীক্ষার ১০০% পাঠদানের লক্ষ্যমাত্রা অর্জন, ২য় সাময়িক পরীক্ষা সম্পাদন ও ফলাফল প্রকাশ, ফলাফল প্রকাশের দিন মা/ অভিভাবক সমাবেশ এবং অভিভাবকের হাতে শিক্ষার্থীর প্রগ্রে রিপোর্ট প্রদান, বৃক্ষ রোপন অভিযান, এস, এম, সি-র সভা।
সেপ্টেম্বর
শিশুদের হাজিরা নিশ্চিত করণ ১০০% আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন, ত্রৈমাসিক পাঠোন্নতি রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোর্ট প্রণয়ন, উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় কাজ। এস, এম, সি-র সভা, সমাপনী পরীক্ষার প্রস্তুতি গ্রহন।
অক্টোবর
দুর্গা ও লক্ষ্মীপুজার ছুটী ভোগ, বৃত্তি পরীক্ষায় অংশ প্রহণকারী ছাত্র-ছাত্রীদের নামের তালিকা ও পরীক্ষার ফিস উপজেলা শিক্ষা অফিসে দাখিলকরন,বাষিক পরীক্ষার জন্য পাঠদানের অগ্রগতি যাচাইকরণ, বৃত্তি পরীক্ষায় অংশগ্রহনকারী ছাত্র-ছাত্রীদের  প্রস্তুতি যাচাই বাচাইকরন ও এস, এম,সি-র সভা।
নভেম্বর
মা/ অভিভাবক সমাবেশ, সিলেবাস অনুযায়ী বার্ষিক পরীক্ষার ১০০% পাঠদানের লক্ষ্যমাত্রা অর্জন, বৃত্তি পরীক্ষার্থীদের মডেল টেস্ট গ্রহণ।
ডিসেম্বর
বার্ষিক পরীক্ষা সংক্রান্ত শিক্ষকদের মিটিং, বার্ষিক পরীক্ষা সস্মাদন ও ফলাফল প্রকাশ। ফলাফল প্রকাশের দিন এস, এম, সি-র সহযোগিতায় মা/ অভিভাবক সমাবেশ। ৫ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের বিদায় অনুষ্ঠান, প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহন, পরবর্তী বছরের কাজের তালিকা প্রণয়ন। ত্রৈমাসিক পাঠোন্নতি রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোট প্রণয়ন উপবৃত্তি চাহিদা ও ছাত্র-ছাত্রীদের কাছ থেকে পুরাতন পাঠ্যবই গ্রহন ও সংরক্ষণ।
জুম করতে ডাবল ক্লিক করুন




Post a Comment