January 6, 2017

আপনার স্মার্ট ফোনটি পানিতে পড়লে যা করনীয়


স্মার্টফোনটি হাত ফস্কে পানিভর্তি কোন পাত্রে বা পুকুর-জলাশয়ে পড়ে গেলে অনেকেরই মন খারাপ হয়ে যায়। চিন্তা না করে বরং জেনে নিন স্মার্টফোন পানিতে পড়ে কী উপায়ে তা সেটি অক্ষত অবস্থায় থাকবে।
১. পানিতে স্মার্টফোন পড়ে গেলে ফোনটি তুলেই কোনো কিছু পরীক্ষা করার চেষ্টা না করে আগে সুইচ অফ করুন। কারণ পানিতে পড়লেও ফোন বন্ধ হয় না। ফলে ভেতরে শর্ট সার্কিট হয়ে যায়। এতে যাবতীয় ডেটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পানি থেকে তুলেই স্মার্টফোন সুইচ অফ করে দিলে আর ডেটা নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না।
২. ফোনের ভেতরের সবকিছু যেমন ব্যাটারি, সিমকার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন তাড়াতাড়ি। ফোনের খোলা অংশগুলো একটি শুকনো কাপড়ে ভালোভাবে মুছে কাপড়টি দিয়ে মুড়ে কিছুক্ষণ রেখে দিন। দেখবেন ফোনের কোনো ক্ষতি হবে না।
৩. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।
৪. পানি মোছার পর বাড়িতে টিনে বা বস্তায় চালের মধ্যে ফোনটিকে কিছুক্ষণ রাখুন বা সিলিকা জেল থাকলেও ব্যবহার করতে পারেন। এ পদ্ধতিতে কিছুক্ষণ রাখার পর পানি থাকলে তা শুকিয়ে যায়।
৫. চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে। এই পাঁচটি উপায়ে সহজেই আপনার ফোন পুনরায় কাজ করা শুরু করে দেবে।

No comments: