January 16, 2017

উপজেলা/ থানা শিক্ষা অফিসের কাঠামো, কাজের ক্ষেত্র


উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস পরিচিতি:প্রতিটি উপজেলায় একটি করে উপজেলা শিক্ষা অফিস রয়েছে । সিটি কর্পোরেশনের আওতায় প্রশাসনিক ইউনিটকে থানা বলা হয় যে জন্য সেখানে থানা শিক্ষা অফিস বলা হয় । উপজেলা/থানা শিক্ষা অফিসের কাজ একই । থানা/উপজেলা শিক্ষা অফিস হলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের আওতাধিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রাধিন মাঠপর্যায়ের একটি দপ্তর। 
অফিস কাঠামো:  প্রতিটি থানা/উপজেলা শিক্ষা অফিসে একজন থানা/উপজেলা শিক্ষা অফিসার থাকে যিনি ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা ।   প্রতি ২০ টি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ১জন সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসাবে প্রতি থানা/উপজেলায় ৪-১৫জন পর্যন্ত সহকারী  উপজেলা শিক্ষা অফিসার থাকেন । তারা ২য় শ্রেনীর গেজেটেড কর্মকর্তা । একজন উচ্চমান সহকারি কাম হিসাব রক্ষক, ২-৪জন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং ১জন হিসাব সহকারি থাকেন যারা ৩য় শ্রেণির কর্মচারী । একজন ডাটা এন্ট্রি অপারেটরের পদ সম্প্রতি সৃষ্টি করা হয়েছে । একজন আছেন অফিস সহায়ক।  
অধিক্ষেত্র :একটি উপজেলার সকল সরকারি, জাতীয়করণকৃত  প্রাথমিক বিদ্যালয়ের এবং শিক্ষকদের সকল প্রকার কাজ থানা/উপজেলা শিক্ষা অফিস থেকে হয়ে থাকে । যেমন একই উপজেলা/থানার মধ্যে সরকারি এবং জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলী, সকল প্রকার ছুটি, জিপিএফ অগ্রিম, বেতন সহ সকল প্রকার আর্থিক পাওনাদি, টাইমস্কেল, দক্ষতাসীমা অতিক্রম ইত্যাদি সকল কাজই বর্তমানে থানা/উপজেলা শিক্ষা অফিস হতে নিষ্পত্তি হয় । দু’একটি কাজ যেমন উপজেলা ডিপিসি কমিটির সুপারিশের প্রেক্ষিতে সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক হিসাবে পদোন্নতির আদেশ,  অবসরের আদেশ, জিপিএফ চুড়ান্ত উত্তোলন ইত্যাদি ক্ষেত্রে জেলায় প্রেরণ করতে হয় । পেনশনে যাওয়ার আগ পর্যন্ত শিক্ষকদের সার্ভিস বই উপজেলা/থানা শিক্ষা অফিসে সংরক্ষিত থাকে । পাওয়ার ডেলিগেট করার ফলে বর্তমানে শিক্ষকদের প্রায় সকল কাজই উপজেলা/থানা শিক্ষা অফিস হতেই সম্পন্ন হচ্ছে ।সকল প্রকার বিদ্যালয়ের নির্মান, সংস্কার/ মেরামত ইত্যাদি উপজেলা/থানা শিক্ষা অফিসের তত্ত্বাবধানে উপজেলা/থানা এলজিইডি অফিসের মাধ্যমে এবং ক্ষুদ্র মেরামত বিদ্যালয় ম্যানেজিং কমিটির মাধ্যমে সম্পন্ন হয় । সকল প্রকার প্রাথমিক বিদ্যালয় এবং স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি কার্যক্রম উপজেলা শিক্ষা অফিসের তত্ত্বাবধানে কৃষি ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হয় । প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান ও ইবতেদায়ী শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা উপজেলা/থানা শিক্ষা অফিসের মাধ্যমে সম্পন্ন হয় । বিদ্যালয় বিহীন গ্রামে নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের কার্যক্রম উপজেলা শিক্ষা অফিস হতে আরম্ভ হয় । উপজেলা  শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং অফিস স্টাফদের এসিআর দেন এবং প্রধান শিক্ষকদের এসিআর এ প্রতিস্বাক্ষর করেন । অর্থাৎ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হিসাবে একটি উপজেলা/থানার প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে প্রায় সকল কার্যক্রমই উপজেলা/থানা শিক্ষা অফিসের মাধ্যমে পরিচালিত হয় এবং সকল কাজের জন্য উপজেলা/থানা শিক্ষা অফিসার দায়বদ্ধ থাকেন ।
Post a Comment