December 21, 2016

কম্পিউটার দ্রুত বন্ধ না হলে

উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটারে প্রায়ই দেখা যায়, সেটি বন্ধ করার সময় স্বাভাবিকের তুলনায় একটু যেন বেশি দেরি করছে। কখনো কখনো ব্যাপারটা আধা ঘণ্টা লেগে যায়। কম্পিউটার সিস্টেমের নেপথ্যে চলা অনেক ধরনের প্রক্রিয়া, হালনাগাদ ইনস্টল বা কাজ চলার কারণে এমনটা হতে পারে। আবার ভাইরাস বা ক্ষতিকর ম্যালওয়্যারের প্রভাবও উড়িয়ে দেওয়া যায় না। যে কারণেই হোক, এ ব্যাপারগুলো ব্যবহারকারীদের বেশ ধৈর্যচ্যুতি ঘটায়। কীভাবে এ সমস্যা সমাধান করা যায়, তা থাকছে এখানে।
উইন্ডোজ কম্পিউটার বন্ধের আগে চলমান সব প্রক্রিয়া বা প্রসেস আগে বন্ধ করে নেয়। কোনো কারণে যদি সিস্টেম নিজে থেকে সেসব বন্ধ করতে না পারে, তাহলে কয়েক সেকেন্ড অপেক্ষা করে ব্যবহারকারীর কাছে বার্তা পাঠায়। অপেক্ষার এ সময়টা নির্ধারিত হয় রেজিস্ট্রি সেটিংয়ের মাধ্যমে। তাই কিছু রেজিস্ট্রি সংকেত বদল করে সময়টা কমিয়ে আনা সম্ভব। এখানে বলে রাখা ভালো, যখন-তখন কম্পিউটারের এসব রেজিস্ট্রি পরিবর্তন করা বেশ ঝুঁকির ব্যাপার। তবে এখানে যেসব পদ্ধতি বলা হয়েছে সেগুলো নিরাপদ। সতর্কতা হিসেবে রেজিস্ট্রি কি পরিবর্তন করার আগে এর ব্যাকআপ নিয়ে রাখা ভালো।
কি-বোর্ডে Windows Key + R চেপে রান টুল চালু করুন। সেখানে regedit লিখে এন্টার করুন। তারপর HKEY_LOCAL_MACHINE/ SYSTEM/ CurrentControlSet/ Control পর্যন্ত গিয়ে WaitToKillServiceTimeout-এ মাউসের ডাবল ক্লিক করে খুলুন। এডিট স্ট্রিং উইন্ডো এলে সেখানে ভ্যালু ডেটার ঘরে 1000 লিখে ওকে করুন।
এখন আবার বাঁ পাশের HKEY_LOCAL_MACHINE/ SYSTEM/ CurrentControlSet/ Control/ Session Manager/ Memory Management-এ ক্লিক করে ডানের ClearPageFileAtShutdown কি ডাবল ক্লিক করুন। সেখানে ভ্যালু ডেটা 1 পরিবর্তন করে 0 বসিয়ে দিয়ে ওকে করুন। এরপর কম্পিউটার বন্ধের নির্দেশ দিয়ে দেখুন সেটা কতটা কাজ করছে।
আবার ন্যূনতম সময়ে কম্পিউটার বন্ধের কমান্ড লিখে শর্টকাটের মাধ্যমেও দ্রুত কম্পিউটার বন্ধ করা যায়। এ জন্য ডেস্কটপের খালি জায়গায় ডান ক্লিক করে New/ Shortcut নির্বাচন করুন। এখন শর্টকাট আইটেম নির্বাচন করার ঘরে লিখুন shutdown.exe -s -t 00 -f এবং নেক্সট চেপে ধাপটি শেষ করুন। এখন শাটডাউন নামে একটি শর্টকাট আইকন আসবে, সেটিতে ডাবল ক্লিক করলে মুহূর্তেই কম্পিউটার বন্ধ হয়ে যাবে।
সর্বশেষ যে পদ্ধতিটি আছে, সেটি খুব প্রয়োজন না হলে করার দরকার নেই। এ পদ্ধতিটি ব্যবহার করতে কখনোই উৎসাহ দেওয়া হয় না। কম্পিউটার পাওয়ার বোতাম অর্থাৎ যেটিতে চাপ দিয়ে কম্পিউটার চালু করা হয়, সেটি কিছুক্ষণ ধরে টানা চেপে ধরে রাখলেই কম্পিউটার জোরপূর্বক বন্ধ হয়ে যাবে।
Post a Comment