September 1, 2016

পাঠ পরিকল্পনা, ৫ম, গনিত, সারনী ও লেখচিত্রের ব্যবহার




                                              পাঠ পরিকল্পনা – ১৪৬
শ্রেনি- ৫ম
বিষয়- প্রাথমিক গণিত
তারিখ-
পাঠের শিরোনাম- উপাত্ত বিন্যস্ত করণ
পাঠ্যাংশ- সারণি এবং লেখ চিত্রের ব্যবহার ( ১.২ )
সময়-
শিখন ফল:
             ১.উপাত্তের শ্রেণি ও শ্রেণি ব্যবধান বলতে পারবে ।
             ২.ট্যালি চিহ্ন কী বলতে পারবে ও সারণি থেকে ট্যালি কীভাবে দেয় জানবে ?


উপকরন: পাঠের র্চাট ।

শিখনশেখানো কার্যাবলি:

ক) নিরাপদ পরিবেশ সৃষ্টি : কুশল বিনিময়ের মাধ্যমে ।

খ) আবেগ সৃষ্টি : গল্প বা গানের মাধ্যমে 

গ) উপস্থাপনের ধাপ সমুহ :
১. বিভিন্ন সংখ্যা র্চাট দেখিয়ে উপাত্তের শ্রেণি ও শ্রেণি ব্যাবধান ব্যাখ্যা করব এবং উপাত্ত বিন্যস্তকরণ সর্ম্পকে বিস্তারিত ধারণা দিতে সহায়তা করব ।
২. র্চাট দেখিয়ে িএকাকি চিন্তা ও দলগত আলোচনা করে উপাত্ত গুলোকে ক্রম বা শ্রেণি অনুযায়ী সাজিয়ে উপাত্তের শ্রেণি ও শ্রেণি ব্যাবধান বুঝতে সহায়তা করব ।
৩. বই - এ দেয়া ১৮ জন শিক্ষার্থীর গণিত বিষয়ের প্রাপ্ত নম্বর  ৫ থেকে ২৯ পর্যন্ত নম্বরকে ৫ ব্যবধান করে সারণি তৈরি করে ব্যাখ্যা করব এবং অনুরুপ  একটি সারনি করতে দিয়ে বিন্যস্ত উপাত্ত বুঝেছে কি না যাচাই করব ।
৪. র্বোডে একটি ট্যালি চিহ্ন দেখিয়ে ট্যালি চিহ্ন কি ব্যাখ্যা করে বুঝতে সহায়তা করব । ৫ থেকে শুরু করে প্রতি ৫ নম্বরে একটি শ্রেনি গঠন করে র্বোডে ট্যালি চিহ্ন দেখিয়ে ৫- ২৯ র্পযন্ত প্রাপ্ত নম্বর ট্যালি দিয়ে প্রকাশ করব এবং বুঝতে ও বলতে সহায়তা করব ।

ঘ) মূল্যায়ন :  পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক ও লিখিত মূল্যায়ন করব :
১. উপাত্তকে কয় ভাগে ভাগ করা যায় ?
২. গণ সংখ্যার উপর ভিত্তি করে দাগ দেয়াকে কী বলে ?
৩. শ্রেনি ব্যবধান বলতে কী বুঝ ?
Post a Comment