August 31, 2016

পাঠ পরিকল্পনা, ৫ম। গণিত, উপাত্ত বিন্যস্ত করন



                                                                                                              পাঠ পরিকল্পনা- ১৪৪
শ্রেণি- পঞ্চম
বিষয়- প্রাথমিক গণিত
তারিখ--
পাঠের শিরোনামঅধ্যায় ১৩: উপাত্ত বিন্যস্ত করন
পাঠ্যাংশ- ১৩. : ,
সময়- 

শিখন ফল :
1.কোন শ্রেনির খাতা জমা দেয়ার সংখ্যা র্চাট পড়ে শির্ক্ষাথী   সংখ্যা, খাতা সংখ্যা এবং কোন সংখ্যা বার বার এসেছে  তা বলতে পারবে
2.শ্রেনিতে সর্বোচ্চ সর্রব নিম্ন সংখ্যা বলতে পারবে
3.চার্টে সংখ্যা দেখে গড় সংখ্যা র্নিণয় করতে  পারবে


উপকরন: পাঠের র্চাট
শিখন শেখানো র্কাযাবলি:

) নিরাপদ পরিবেশ সৃষ্টি : কুশল বিনিময়ের মাধ্যমে
) আবেগ সৃষ্টি : ছড়া বা গানের মাধ্যমে
) উপস্থাপনের ধাপ :
1.সংখ্যা চার্ট দেখে একক চিন্তা দলে আলোচনা করে সংখ্যা বলতে সহায়তা করব
2.শির্ক্ষাথী দের  ই এর  ছক পড়ে ২টি শাখায় মোট শির্ক্ষাথী খাতা জমা দেয়ার সংখ্যা এবং কোন সংখ্যা বার বার এসেছে তা বলতে বলব
3.প্রতি শাখার জমা দেয়ার গড় সংখ্যা বের করতে সহায়তা করব
4.দুটি শাখার গড় সংখ্যা থেকে শাখার শির্ক্ষাথী বাড়ির কাজ বেশি করে বলতে সহায়তা করব

 )  মূল্যায়ন : পাঠ চলাকালীন পাঠ শেষে মৌখিক লিখিত মূল্যায়ন করব
এজন্য নিম্ন লিখিত প্রম্ন গুলি করব-
1.প্রতি শাখার সর্বোচ্চ সর্বনিম্ন সংখ্যাটি কত?
2.প্রতি শাখা খাতা জমা দেয়ার গড় কত ?
3.কোন শাখা বেশি খাতা জমা দিয়েছে ?
Post a Comment