September 7, 2016

পাঠ পরিকল্পনা, ৫ম, প্রা. গণিত, সামান্তরিক ও ট্রাপিজিয়াম

  ( যোগ্যতাঃ২৯ এর ১ থেকে ৩)


পাঠ পরিকল্পনা
শ্রেনি- ৫ম
বিষয়- প্রাথমিক গণিত
তারিখ-
পাঠের শিরোনাম- অধ্যায় ১০. জ্যামিতি
পাঠ্যাংশ- ১০.২, সামান্তরিক ও ট্রাপিজিয়াম
সময়-

শিখন ফলঃ
১. সামান্তরিক ও ট্রাপিজিয়াম কী বলতে পারবে ।
২. সামান্তরিক ও ট্রাপজিয়ামের বৈশিষ্ট্য বলতে পারবে ।
 ৩. কয়েকটি আকৃতি থেকে ট্রাপিজিয়াম ও সামান্তরিক খুজে বের করতে ও কারন ব্যাখ্যা করতে পারবে ।


উপকরনঃ পাঠের চার্ট ।
শিখন শেখানো কাযাবলীঃ
ক. নিরাপদ পরিবেশ সৃষ্টিঃ কুশল বিনিময়ের মাধ্যমে ।
খ. আবেগ সৃষ্টিঃ গানের মাধ্যমে ।
গ. উপস্থাপনের ধাপ সমুহঃ
১. বিভিন্ন আকৃতির চতুর্ভূজের মডেল দেখে একক চিন্তা ও দলে আলোচনা করে আকৃতি গুলো সম্পর্কে বলতে সহায়তা করব ।
২. বোর্ডে ছকে চতুর্ভূজের আকৃতি গুলোকে তাদের সমান্তরাল বাহুরগুলো ভিত্তিতেদুই দলে ভাগ করে দেখাব এবং কোনটি আয়ত ও কেন তা বুঝিয়ে দিয়ে বলতে সহায়তা করব ।
৩. সামান্তরিক ও ট্রাপিজিয়ামের বৈশিষ্ট্য গুলো আলোচনা কর্রি ।সামান্তরিক ও ট্রাপিজিয়াম কি তা বলতে বলব । প্রয়োজনে সহায়তা করব ।
৪. বই দেখে ‘ক” থেকে “চ” পর্যন্ত আকৃতি থেকে ট্রাপিজিয়াম ও সামান্তরিক খুজে বের করতে বলব । আকৃতিটি ট্রাপিজিয়াম বা সামান্তরিক কেন তার কারন ব্যাখ্যা করতে সহায়তা করব ।
ঘ. মূল্যায়নঃ পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক ও লিখিত মূল্যায়ন করব ।
এজন্য নিম্ন লিখিত প্রশ্ন সমুহ করবঃ
১. সামান্তরিক কী ?
২. ট্রাপিজিয়াম কী ?
৩. সামান্তরিক ও ট্রাপ্তজিয়ামের বৈশিষ্ট্য লিখ ?

Post a Comment