August 2, 2016

পাঠ পরিকল্পনা ৫ম গণিত/ গানিতিক বাক্য


                                                                      পাঠ পরিকল্পনা
                                                                         পাঠ- ১5
শ্রেনি- ৫ম
বিষয়- প্রাথমিক গনিত
তারিখঃ
পাঠের শিরোনাম- অধ্যায় 03, চার প্রক্রিয়া সর্ম্পকিত সমস্যাবলী
পাঠ্যাংশ-3.1: হিসাব করি: গাণিতিক বাক্য
সময়ঃ

শিখনফল:

  1. 1  প্রথম চার নিয়ম সম্পর্কিত র্পূণ সংখ্যা সরল করতে পারবে।
  2. 2   গাণিতিক বাক্য প্রকাশ ও সমাধান করতে পারবে।




উপকরন: বয়ের পাঠ্যাংশ।

শিখন শেখানো র্কাযাবলী:
ক. নিরাপদ পরিবেশ সৃষ্টি: কুশল বিনিময়ের মাধ্যমে।
খ.আবেগ সৃষ্টি : কৌতুক বা ছড়া বলার মাধ্যমে ।

গ. উপস্থাপনের ধাপ সমূহ :
1. র্বোডে 2 নং – এর(1) ১২ ÷(2×3) এবং (2)  ১২÷2×3 লিখে শিশুদের একাকী চিন্তা ও দলে আলোচনা করে বন্ধনী ব্যবহার করলে সর্ম্পূন ভিন্ন উত্তর পাওয়া যায় তা বলতে সহায়তা করব। (1) 12÷(2×3)= 12÷6=2 এবং (2)  12÷2×3=6×3=18 তা বুঝতে ও বলতে সহায়তা করব।

2. 3নং সমস্যাটি শিশুদের দলে আলোচনা করে গাণিতিক বাক্য প্রকাশ করে সমস্যাটি সমাধান করতে দিয়ে 9570 ∑  (625×4)÷6 প্রকাশ করতে সহায়তা করব।

3. ১-  এর ১নং অংকটি র্বোডে সমাধান করে ধাপে ধাপে সমাধান প্রক্রিয়া বুঝিয়ে দেব । সবশেষে যে সংখ্যাগুলো থাকে তাকে প্রক্রিয়া চিহ্নগুলো দিয়ে সরল মান বের করতে সহায়তা করব ।

ঘ. মূল্যায়ন : পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক ও লিখিত মূল্যায়ন করব। এজন্য নিম্ন লিখিত প্রশ্ন গুলো করব-
1. ( 24 – 18 )÷3+8
2. 5 –(36 – 10) ÷ 13
3.{ 9 – ( 45÷9 – 3)×2} - 5
Post a Comment