পাঠ পরিকল্পনা – ১৪৬
শ্রেনি- ৫ম
|
বিষয়- প্রাথমিক গণিত
|
তারিখ-
|
পাঠের শিরোনাম- উপাত্ত বিন্যস্ত করণ
|
পাঠ্যাংশ- সারণি এবং লেখ চিত্রের ব্যবহার ( ১.২ )
|
সময়-
|
শিখন ফল:
১.উপাত্তের শ্রেণি ও শ্রেণি
ব্যবধান বলতে পারবে ।
২.ট্যালি চিহ্ন কী বলতে
পারবে ও সারণি থেকে ট্যালি কীভাবে দেয় জানবে ?
উপকরন: পাঠের র্চাট ।
শিখনশেখানো কার্যাবলি:
ক) নিরাপদ পরিবেশ সৃষ্টি
: কুশল বিনিময়ের মাধ্যমে ।
খ) আবেগ সৃষ্টি : গল্প
বা গানের মাধ্যমে ।
গ) উপস্থাপনের ধাপ সমুহ
:
১. বিভিন্ন সংখ্যা র্চাট
দেখিয়ে উপাত্তের শ্রেণি ও শ্রেণি ব্যাবধান ব্যাখ্যা করব এবং উপাত্ত বিন্যস্তকরণ সর্ম্পকে
বিস্তারিত ধারণা দিতে সহায়তা করব ।
২. র্চাট দেখিয়ে িএকাকি
চিন্তা ও দলগত আলোচনা করে উপাত্ত গুলোকে ক্রম বা শ্রেণি অনুযায়ী সাজিয়ে উপাত্তের শ্রেণি
ও শ্রেণি ব্যাবধান বুঝতে সহায়তা করব ।
৩. বই - এ দেয়া ১৮ জন
শিক্ষার্থীর গণিত বিষয়ের প্রাপ্ত নম্বর ৫ থেকে
২৯ পর্যন্ত নম্বরকে ৫ ব্যবধান করে সারণি তৈরি করে ব্যাখ্যা করব এবং অনুরুপ একটি সারনি করতে দিয়ে বিন্যস্ত উপাত্ত বুঝেছে কি
না যাচাই করব ।
৪. র্বোডে একটি ট্যালি
চিহ্ন দেখিয়ে ট্যালি চিহ্ন কি ব্যাখ্যা করে বুঝতে সহায়তা করব । ৫ থেকে শুরু করে প্রতি
৫ নম্বরে একটি শ্রেনি গঠন করে র্বোডে ট্যালি চিহ্ন দেখিয়ে ৫- ২৯ র্পযন্ত প্রাপ্ত নম্বর
ট্যালি দিয়ে প্রকাশ করব এবং বুঝতে ও বলতে সহায়তা করব ।
ঘ) মূল্যায়ন : পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক ও লিখিত মূল্যায়ন
করব :
১. উপাত্তকে কয় ভাগে ভাগ করা যায় ?
২. গণ সংখ্যার উপর ভিত্তি করে দাগ দেয়াকে কী বলে ?
৩. শ্রেনি ব্যবধান বলতে কী বুঝ ?
No comments:
Post a Comment