পাঠ
পরিকল্পনা-
১৪৪
শ্রেণি-
পঞ্চম
|
বিষয়-
প্রাথমিক
গণিত
|
তারিখ--
|
পাঠের
শিরোনাম
– অধ্যায়
১৩:
উপাত্ত
বিন্যস্ত
করন
|
পাঠ্যাংশ-
১৩.১ : ১, ২
|
সময়-
|
শিখন
ফল
:
1.কোন
শ্রেনির
খাতা
জমা
দেয়ার
সংখ্যা
র্চাট
পড়ে
শির্ক্ষাথী সংখ্যা,
খাতা
সংখ্যা
এবং
কোন
সংখ্যা
বার
বার
এসেছে তা
বলতে
পারবে
।
2.শ্রেনিতে
সর্বোচ্চ
ও
সর্রব
নিম্ন
সংখ্যা
বলতে
পারবে
।
3.চার্টে
সংখ্যা
দেখে
গড়
সংখ্যা
র্নিণয়
করতে পারবে
।
উপকরন:
পাঠের
র্চাট
।
শিখন
শেখানো
র্কাযাবলি:
ক)
নিরাপদ
পরিবেশ
সৃষ্টি
: কুশল
বিনিময়ের
মাধ্যমে
।
খ)
আবেগ
সৃষ্টি
: ছড়া
বা
গানের
মাধ্যমে
।
গ)
উপস্থাপনের
ধাপ
:
1.সংখ্যা
চার্ট
দেখে
একক
চিন্তা
ও
দলে
আলোচনা
করে
সংখ্যা
বলতে
সহায়তা
করব
।
2.শির্ক্ষাথী
দের বই এর ছক
পড়ে
২টি
শাখায়
মোট
শির্ক্ষাথী
খাতা
জমা
দেয়ার
সংখ্যা
এবং
কোন
সংখ্যা
বার
বার
এসেছে
তা
বলতে
বলব
।
3.প্রতি
শাখার
জমা
দেয়ার
গড়
সংখ্যা
বের
করতে
সহায়তা
করব
।
4.দুটি
শাখার
গড়
সংখ্যা
থেকে
ক
ও
খ
শাখার
শির্ক্ষাথী
বাড়ির
কাজ
বেশি
করে
বলতে
সহায়তা
করব
।
ঘ) মূল্যায়ন
: পাঠ
চলাকালীন
ও
পাঠ
শেষে
মৌখিক
ও
লিখিত
মূল্যায়ন
করব
।
এজন্য
নিম্ন
লিখিত
প্রম্ন
গুলি
করব-
1.প্রতি
শাখার
সর্বোচ্চ
ও
সর্বনিম্ন
সংখ্যাটি
কত?
2.প্রতি
শাখা
খাতা
জমা
দেয়ার
গড়
কত
?
3.কোন
শাখা
বেশি
খাতা
জমা
দিয়েছে
?
No comments:
Post a Comment