পাঠ পরিকল্পনা
শ্রেনি- ৪র্থ
|
বিষয়- প্রা বিজ্ঞান
|
তারিখ-
|
পাঠের শিরোনাম- আমাদের জীবনে প্রযুক্তি
|
পাঠ্যাংশ- অনুশীলনী – ৪,৫,৬
|
সময়-
|
শিখনফলঃ
১) বর্ননামূলক প্রশ্নের উত্তর দিতে পারবে ।
২) বামপাশের শব্দের সাথে ডান পাশের শব্দ মিল করে লিখতে পারবে ।
৩) আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে তিনটি বাক্য লিখতে পারবে।
উপকরনঃ প্রশ্ন কার্ড ।
শিখন শিখানো কার্যাবলীঃ
ক) নিরাপদ পরিবেশ সৃষ্টিঃ কুশল বিনিময়ের মাধ্যমে।
খ) আবেগ সৃষ্টিঃ দেশের গানের মাধ্যমে ।
গ)উপস্থাপনের ধাপঃ
১) প্রশ্নকার্ড দেখে একক চিন্তা ও দলগত ভাবে আলোচনা করে প্রশ্নের উত্তর লিখতে সহায়তা করব।
২) কৃষিকাজে কী প্রযুক্তি ব্যবহার করা হয় তা বুঝতে পারবে। কৃষি প্রযুক্তি উন্নয়নে কী ভাবে সহায়তা করে তা বোর্ডে শিক্ষার্থীদের সহায়তায় বোর্ডে লিখব।
৩)মানুষ কেন তার পরিবেশ নিয়ন্ত্রন করে তা শিক্ষার্থীদের খাতায় লিখতে বলব। প্রয়োজনে সহায়তা করব।
৪) বাসস্থানে প্রযুক্তি কীভাবে আমাদের জীবন কে সন্দর করেছে তা লিখতে বলব।প্রয়োজনে সহায়তা করব।
৫) একক ও দলগত আলোচনা করে বাম পাশ্বের শব্দের সাথে দান পাশ্বের শব্দ মিল করে লিখতে দেব। প্রয়োজনে সহায়তা করব
৬) অন্য প্রানীদের সঙ্গে মানুষের জীবন যাত্রা ভিন্ন কেন তা এককভাবে খাতায় লিখতে সহায়তা করব। আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রর্কে তিনটি বাক্য লিখতে সহায়তা করব।
ঘ) মূল্যায়নঃ পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক ও লিখিত মুল্যায়নের জন্য নিম্ন লিখিত প্রশ্ন সমূহ করব।
১) কৃষিকাজে ব্যবহৃত দুটি প্রযুক্তির নাম লিখ।
২) সৌন্দর্য বর্ধক দুটি উদ্ভিদের নাম লিখ।
৩) তোমার বাড়িতে ব্যবহৃত হয় এমন ৫টি প্রযুক্তির নাম লিখ।
৪)প্রাচীন প্রযুক্তির সাথে আধুনিক প্রযুক্তির মূল পার্থক্য কী?
৫) আধুনিক কৃষি প্রযুক্তি না থাকলে আমাদের কী কী অসুবিধা হতো ?
No comments:
Post a Comment