February 21, 2018

কাব স্কাউটঃ উদ্ধার কাজ

উদ্ধার কাজ
যে কোন দুর্ঘটনার কবল থেকে পরিত্রাণ করার কৌশল কে উদ্ধার কাজ বলা হয়। স্কাউটদের  উদ্ধারকাজে পারদর্শিতা করে তোলার জন্য বিশেষ করে আগুন ও পানি থেকে উদ্ধার করার কৌশল আয়ত্ব করানো হয়ে থাকে।


কোন ব্যক্তিকে পানি থেকে উদ্ধার করার পদ্ধতি : কোন ব্যক্তি জলমগ্ন অবস্থায় পানিতে থাকলে তাকে উদ্ধার করতে হলে পানিতে ডুব দিয়ে তার পিছনে গিয়ে উঠতে হবে। জলমগ্ন ব্যক্তি বেশী শক্তিশালী হলে প্রথমে তাকে নাকে ঘুষি মেরে এবং দুই তিনবার পানিতে চুবানী দিয়ে দুর্বল করে চিত করতে হবে এবং বোগলে অথবা গলায় হাত দিয়ে ধরে সাঁতরিয়ে টেনে আনতে হবে। রোগীকে উপরে উঠিয়ে কৃত্রিম উপায়ে শ্বাস প্রশ্বাস করাতে হবে এবং তার পর গায়ের কাপড় চোপড় খুলে ফেলতে হবে, মুখের ভিতর ময়লা থাকলে তা বের করে ফেলতে হবে।

 

আগুন থেকে কোন ব্যক্তিকে উদ্ধার :  আগুনে আবদ্ধ ব্যক্তিকে উদ্ধার করার বিভিন্ন কৌশল রয়েছে নিম্নে ২টি কৌশল সম্পর্কে আলোচনা করার পূর্বে আগুনের ভিতর প্রবেশ কৌশলের বর্ননা দেয়া দরকার। আগুনের মধ্যে প্রবেশ করতে গেলে মাথা মেঝের যতটা কাছাকাছি পারা যায় রেখে দেয়ালের পার্শ্ব দিয়ে রোগীর কাছে যেতে হবে এবং নাকে ভিজা রুমাল দিয়ে আবৃত্ত করতে হবে।

আমেরিকান ক্রল :
রোগী অজ্ঞান হয়ে গেলে রশির উভয় প্রান্তে বোলাইন বা জীবনরক্ষা গিরো দিয়ে রোগীকে চিত করে এক পান্ত বুকে পরিয়ে দিতে হবে।  দড়ির গিরো রোগীর মাথার নিচে থাকবে এবং অপর প্রান্তের বোলাইন নিজের গলাই পরে টেনে আনতে হবে।

মানকি ক্রল :
রোগীর যখন জ্ঞান থাকে বা অজ্ঞান হয়ে পড়ে তখন এই পদ্ধতিতে রোগীকে চিত করে তার হাতের কব্জি দুটি একত্রে বেঁধে দু’হাতের ফাঁকে মাথা ঢুকিয়ে হামাগুড়ি দিয়ে টেনে আনতে হয়।

No comments: