May 23, 2016

পাঠ পরিকল্পনা, বাংলা-১ম,খালি ঘরে কার চিহ্ন লিখি







শ্রেণিঃ প্রথম
বিষয়ঃ আমার বাংলা বই
তারিখঃ
পাঠের শিরোনামঃ পাঠ-43, খালি ঘরে কার চিহ্ন লিখি
পাঠ্যাংশঃ অ --- ঔ কার লিখি। কার চিহ্ন দিয়ে শব্দ লিখি।
পৃষ্ঠাঃ ৫৫


পাঠের শিখনফলঃ
১ মনোযোগ ও ধর্য্যসহকারে পাঠ শুনবে ।
২ খালি ঘরে কার চিহ্ন লিখতে পারবে।
৩ কার চিহ্ন দিয়ে শব্দ  লিখতে পারবে।

উপকরণঃ পাঠের চার্ট ও কার চিহ্ন চার্ট


শিখন শিখানো কার্যাবলীঃ

ক) নিরাপদ পরিবেশ সৃষ্টিঃ কুশল বিনিময় করে নিরাপদ পরিসৃষ্টি করব।
খ) আবেগ সৃষ্টিঃ ছড়া বা  গানের মাধ্যমে আবেগ সৃষ্টি করব।
গ) উপস্থাপনের ধাপসমূহঃ

            ১ পাঠের চার্ট ও স্বরবর্নের চার্ট বোর্ডে ঝুলিয়ে শিশুদের দেখতে দিয়ে খালি ঘরে কার চিহ্ন বসাতে বলব ।
            ২ কার চিহ্নগুলো নিজ নিজ খাতায় লিখতে দিয়ে আমি ঘুরে ঘুরে দেখব এবং প্রয়োজনে সহায়তা করব। যেমনঃ া, ই=ি,     ঈ= ী ।
             পাঠের চার্ট দেখে প্রদত্ত শব্দগুলোতে কার চিহ্ন দিয়ে শব্দ লিখতে দেব। আমি ঘুরে ঘুরে দেখব। ভুল হলে শুদ্ধ উচ্চারনে সহায়তা করব। যেমনঃ ঢল = ঢাল, বন = বীন, চকি = চৌকি, ফল = ফুল, বঠা = বৈঠা, মগ = মৃগ, বল= বেল।  
     
ঘ) মূল্যায়নঃ পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক মূল্যায়ন করব। এক্ষেত্রে নিম্নলিখিত কাজগুলো করব। যেমন-
  কার চিহ্নের চার্ট দেখে কার চিহ্ন চেনা ও জানা।
  কার চিহ্নগুলো নিজ নিজ খাতায় লিখে দেখাও। যেমনঃ ঐ = ঐ, ও = ও, ঔ = ঔ।
  পাঠ দেখে কার শব্দ লিখে দেখাও। যেমনঃ চৌকি, ফুল, ঢোল, বৈঠা, মৃগ, ডিম।

Post a Comment