August 17, 2019

প্রসঙ্গ GTA Ambassador

প্রসঙ্গ GTA Ambassador
এটি নি:সন্দেহে ভালো খবর, আমাদের শিক্ষকগণ বিভিন্ন আন্তর্জাতিক প্লাটফর্মে কাজ করছেন। নিজেদের মেধার স্বাক্ষর রাখছেন। দেশকে নিয়ে যাচ্ছেন আন্তর্জাতিক অঙ্গনে। আমাদের দেশে ৯৭ জন শিক্ষক আছেন যারা MIEExpert ২০১৮-১৯. এবছর হয়ত এই সংখ্যা আরো বাড়বে। এটি মাইক্রোসফটের নিজস্ব প্রোগ্রাম। সারা বিশ্বের শিক্ষকগণ একটি প্লাটফর্মে কাজ করেন। অনেক কোর্স করতে পারেন বিনা পয়সায়। আমাদের দেশে মুক্তপাঠ সেই জায়গাটি দখল করে নিয়েছে। বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট কোর্স আমরা বিনা পয়সায় নিজেদের সময় অনুযায়ী করে থাকি আবার সার্টিফিকেটও পাই। যদিও মুক্তপাঠ পেইড কোর্স চালু করেছিলো। একটি পেইড কোর্স এসইও -এর উপর হয়েছিল। একটি বিশেষ কোম্পানী মুক্তপাঠ প্লাটফর্মে এসে পেইড কোর্স টি পরিচালনা করেছিল। ঐ কোর্সের ফি ছিল ৮০০ টাকা


 যা ১০ ডলারের সমান। কোর্সটি সম্ভবত ৫৫ জন শিক্ষক করেছিলো আমিও করেছিলাম। আর্নিং এর কাজ না করলেও এসইও বিষয়ে কিছু ধারণা পেয়েছিলাম। আমাদের অনেক শিক্ষক ব্রিটিশ কাউন্সিলের অনলাইন স্কুলের বিভিন্ন প্রজেক্টে কাজ করেন। ঐ শিক্ষকসহ তাঁর স্কুল আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কারও পাচ্ছেন। ঐ শিক্ষক বছরের কোন একটি সময় বিদেশ সফর ও সেমিনারে অংশ গ্রহণের সুযোগ পাচ্ছেন। অনেকেই আর্থিকভাবে লাভবানও হচ্ছেন। এগুলোতে পেশাগত উন্নয়নও হচ্ছে আবার দেশকে হাইলাইট করাও হচ্ছে।
কয়েকদিন ধরে দেখছি GTA Ambassador Nomination পাচ্ছেন আমাদের শিক্ষকগণ। শিক্ষক বাতায়নের কারণে শিক্ষকদের মধ্যে খুব শক্তিশালী নেটওয়ার্ক তৈরি হয়েছে যা প্রশংসার দাবী রাখে। অনেকেই অত্যন্ত গোপনে বিভিন্ন কোর্স করেন। বিভিন্ন দেশে স্কলারশীপের জন্য আবেদন করেন তাও খুব গোপনে। প্রতিযোগিতা থাকা ভালো কিন্ত তা আপনজনের সাথে নয়। আপনজন প্রতিযোগী হয় না, বরং সহযোগী।
যাই হোক GTA Ambassador প্রসঙ্গে আসি। আমাদের অনেক শিক্ষকই ইতো:মধ্যে GTA Ambassador নিযুক্ত হয়েছেন। কেন হয়েছেন, কী কাজ কিছুই জানেন না। ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন অন্যেরা বুঝে হোক না বুঝেই হোক অভিনন্দন জানাচ্ছেন। Ambassador তা, যে Ambassador ই হোক না কেন, বিদেশী বিদেশী ভাব লাগে! গুগোল ও অনলাইনে ঘাটাঘাটি করে দেখলাম এটি পাকিস্থানের সংগঠন! চমকে উঠলেন? GTA Ambassador ফেসবুক পেজ থেকেই তাঁদের ওয়েবসাইটে গেলাম। ওয়েব সাইটে খুব বেশী ডেটা না থাকায় এলেক্সা পাকিস্থানে তাঁদের র‍্যাংক দেখাতে পারছে না। তবে এই ওয়েবসাইটের আন্তর্জাতিক র‍্যাংক 16,451,578 যা অনেক পেছনে। ওয়েব সাইটের হোম পেইজে চারজনের ছবি দেয়া আছে, যাদের সংগঠনের প্রেসিডেন্ট হিসেবে বলা আছে। এর মধ্যে একজন মেহমুদ খালিদ যিনি প্রেসিডেন্ট এবং তিনি পাকিস্থানের করাচী ও সিন্ধু প্রদেশের দায়িত্বে আছেন। আর একজন মুহাম্মদ নওয়াজ পান্দ্রানী যিনি পাকিস্থানের বেলুচ্চিস্থানের দায়িত্বে। আরেকজন প্রফেসর সায়িদ সোহাইল যিনি সিন্ধু প্রদেশের দায়িত্বে আছেন। জিটিএ (গ্লোবাল ট্রেইনার একাডেমি)র কার্যক্রম রয়েছে দুবাই, কুয়েত, সৌদি আরব, মালয়েশিয়া, ইউকে। এদের মূল কাজ হলো অনলাইন ট্রেনিং করানো। তবে এদের সকল কোর্স পেইড কোর্স। অনেকটা ফেলো কড়ি মাখো তেলের মত। কোর্সের ন্যূন্যতম ফিস ২০ ডলার বা ১৬০০ টাকার মত তবে বেশীর ভাগ কোর্সই ১০০ ডলার বা ৮০০০ টাকার মত। Animal Science, Beauty & Fashion, Business And Carreers, Teaching সহ ১৮ টি ক্যাটাগরিতে বিভিন্ন কোর্স আছে। আর এই কোর্সগুলোর বিজ্ঞাপনের জন্যই দেশে দেশে GTA Abassador নিয়োগ দেয়া হচ্ছে। আপনার দেশের লোক অনলাইন কোর্স করবে পাকিস্থানের। আর এই সুবাদে বাংলাদেশের টাকা অনলাইনে পাঠাবেন পাকিস্থানে। আমি যতদূর জানি পাকিস্থানের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কই নাই। আর আপনি হচ্ছেন তাঁদের অ্যাম্বাসেডর। তৃষ্ণা লাগলেই কী ড্রেনের পানি খাবো?
ধন্যবাদ।

3 comments:

ataursagar said...

সঠিক তথ্যটি জানানোর জন্য ধন্যবাদ।

Buykoro.com said...

Buykoro.com । For Easily Online Shopping
Website: https://buykoro.com
Facebook: https://www.facebook.com/buykoro/
==============================================
Products Category :
#Mens Shopping
#Women’s Fashion
#Jewellery
#Shoes & Sandals
#Watch
#Mobile Phone
#Cosmetics
#Belt & Wallet
#Health Care
Others categories including – Sunglasses, Gift Items, Kids collection, Accessories, Gadgets and Electronics, Bag & Purse, Household Appliances, Antivirus & Software, Food and Beverage, 99 Offer, Combo Offer, Wholesale Offer etc.

Songbad Darpan said...

Latest Online Bangla Potrika, Newspaper / Covers Article, Crime, Politics, Education, Business, Sports, Opinion, National, World News. songbad darpan