February 11, 2017

উবারের উড়ুক্কু গাড়ি?


(ফ্লাইং কার) গবেষণায় সহায়তা করতে নাসার সাবেক এক প্রকৌশলীকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রের অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। মার্ক মুরে নামের ওই প্রকৌশলী ‘উবার এলিভেট’ বিভাগের এভিয়েশন প্রকৌশল পরিচালক পদে যোগ দিয়েছেন।
উড়ন্ত গাড়ির ব্যাপারে আগ্রহ জানিয়ে গত বছরের অক্টোবরে শ্বেতপত্র প্রকাশ করেছিল উবার। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সে সময় জানানো হয়, তাদের তৈরি যানটি উল্লম্বভাবে ওঠানামা করবে। শ্বেতপত্রে বলা হয়, শহরের যোগাযোগব্যবস্থায় ব্যাপক উন্নয়নের ফলে প্রতিদিনের যাত্রাপথে ব্যয় করা সময় অনেকাংশে কমিয়ে ফেলা যাবে। উঁচু দালান যেমন একই ভূমির কার্যকরভাবে ব্যবহার নিশ্চিত করে, ত্রিমাত্রিক এয়ারস্পেস ব্যবহার করে একইভাবে শহরের আকাশযানগুলো যাতায়াতের সময় কমিয়ে ফেলবে।
নাসায় কর্মরত অবস্থায় একই ধরনের উড়ন্ত যানের হোয়াইট পেপার প্রকাশ করেছিলেন মার্ক মুরে। সম্ভবত সে কারণেই এই প্রকল্পের জন্য উবার কর্তৃপক্ষ তাঁকে বেছে নিয়েছে। উবারে মার্ক মুরের যোগদানকে ইতিমধ্যে স্বাগত জানিয়েছে প্রতিষ্ঠানটি। এদিকে মার্ক মুরে বলেন, আকাশযানের জন্য মোড় ঘুরিয়ে দেওয়ার মতো সম্ভাব্য প্রযুক্তি হচ্ছে বৈদ্যুতিক পরিচালন ব্যবস্থা। এতে একমাত্র চ্যালেঞ্জ হলো বর্তমান ব্যাটারির স্টোরেজ।
অবশ্য চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ির জন্য  উবার ইতিমধ্যে ভলভো ও ডেইমলারের সঙ্গে বিনিয়োগ করছে। এবার উড়ন্ত যান তৈরিতেও মনযোগ দিল প্রতিষ্ঠানটি।
উবার ছাড়াও এ ধরনের উড়ুক্কু যানের প্রকল্প নিয়ে কাজ করছে স্লোভাকিয়ার প্রতিষ্ঠান অ্যারোমবিল। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে তাদের কার্যকরী পরীক্ষামূলক সংস্করণ (প্রোটোটাইপ) দেখিয়েছে। চলতি বছরেই অ্যারোমবিলের গাড়িটি বাজারে আসার কথা রয়েছে।
 এস এম নজিবুল্লাহ চৌধুরী, সূত্র: বিবিসি
Post a Comment