October 18, 2016

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার-২০১৬ বিশেষ প্রস্তুতি বিষয় :ইংরেজী





প্রথমে ইংরেজি বইয়ের যে কোনো Lesson থেকে একটি Text/Dialogue/Poem/ Pictures দেয়া হবে এবং এই Text-এর ওপর ভিত্তি করে ১, , , ৪ নং প্রশ্নের উত্তর দিতে হবে।
Question No-1: Choose the best answer (MCQ): প্রশ্নপএে প্রদত্ত Text হতে ১০টি MCQ প্রশ্ন দেয়া হবে। এখানে উল্লেখ্য, জ্ঞানমূলক স্তরের পাশাপাশি ২-৩টি MCQ থাকবে অনুধাবন ও প্রয়োগস্তরের। আর প্রয়োগ বলতে তোমরা বিভিন্ন Text থেকে যা যা জেনেছ এবং যা যা বুঝেছ তা নতুনভাবে প্রয়োগ করতে পারা। সুতরাং একটু সতর্ক থাকলে এবং প্রদত্ত Text টি যদি আগে থেকেই ভালোভাবে পড়া থাকে তাহলে সহজেই ১০টি MCQ প্রশ্নের উত্তর দিতে পারবে, এর জন্য নম্বর বরাদ্দ থাকবে ১০।

 
উত্তর দেওয়ার নিয়ম খাতার উপরের অংশে মাঝামাঝি  Ans to the Qus no-1 লিখবে। একটু বা এক ইঞ্চি পরিমাণ নিচ থেকে উত্তর লেখা শুরু করবে। প্রশ্নে যদি রোমান সংখ্যা থাকে তবে রোমান সংখ্যা এবং অ্যালপাবেট থাকলে অ্যালপাবেট লিখবে। যেমনঃ
Ans to the Qus no-1
(i)     (c)    Memorable day.
(ii)    (b)   Anyone born.
Question No-2: Matching Words with their meaning/Fill in the blank: এখানে প্রদত্ত Text হতে ৫টি Lighted word নেয়া হবে Column A তে এবং এর বিশ্লেষণমূলক অর্থ দেয়া থাকবে Column B তে। অবশ্য B কলামে 2টি Extra অর্থ দেয়া থাকবে সেখান থেকে ৫টি Word-এর সঠিক অর্থ সাজিয়ে লিখতে পারলে পূর্ণ নম্বর পাবে। অথবা পরীক্ষায় Fill in the blank আসতে পারে। এ ক্ষেত্রে নম্বর থাকবে ৫।
উত্তর দেওয়ার নিয়ম খাতার উপরের অংশে মাঝামাঝি  Ans to the Qus no-2 লিখবে। একটু বা এক ইঞ্চি পরিমাণ নিচ থেকে উত্তর লেখা শুরু করবে। যেমনঃ
Ans to the Qus no-2
(a) Happiness + (e)  Bring to be pleasure.
(b) Different + (a) not the same.
অথবা যদি Fill in the blank আসে শুধুমাত্র ক্রমিক নম্বর দিয়ে উত্তরটা লিখবে।
(a) laid.
(c) rich.
Question No-3 : প্রদত্ত Text হতে ৫টি প্রশ্ন দেয়া থাকবে এবং ৫টি প্রশ্নেরই উত্তর দিতে হবে। উত্তরগুলো সংক্ষিপ্ত আকারে এবং সহজ ভাষায় লিখবে। তোমরা যদি প্রথমে প্রশ্নগুলো পড়ের নেও এবং পরে Text পড় তবে ভালভাবে উত্তর করতে পারবে।   ক্ষেত্রে নম্বর থাকবে ১০।
উত্তর দেওয়ার নিয়ম খাতার উপরের অংশে মাঝামাঝি  Ans to the Qus no-3 লিখবে। একটু বা এক ইঞ্চি পরিমাণ নিচ থেকে উত্তর লেখা শুরু করবে। যেমনঃ
Ans to the Qus no-3
(a)    Birthday is the day when we ware born. A birthday is a memorable day in one's life.
Question No-4: Writing Short Composition: প্রদত্ত Text-এর সঙ্গে সম্পর্ক রেখে একই নামে যেমন Birthday party সম্পর্কেএকটি Short Composition লিখতে বলবে। অথবা ৫টি Question করা হবে এই ৫টি Question এর উত্তর সাজিয়ে লিখলে প্রদত্ত প্রশ্নের উত্তর হয়ে যাবে। মনে রাখবে অন্তত্ব ৫টি বাক্যে Short Composition শেষ করতে চেষ্টা করবে। এখানে ৫টি বাক্যের জন্য ৫ নম্বর, সঠিক বাক্য কাঠামো (Noun, Adjective, Verb) ব্যবহারে ২ নম্বর, Spelling বা বানানের জন্য ১ নম্বর ও সঠিক Capital letters and punctuation marks ব্যবহারের জন্য ২ নম্বর। এই মোট ১০ নম্বর।
উত্তর দেওয়ার নিয়ম খাতার উপরের অংশে মাঝামাঝি  Ans to the Qus no-3 লিখবে। একটু বা এক ইঞ্চি পরিমাণ নিচ থেকে উত্তর লেখা শুরু করবে। যেমনঃ
Ans to the Qus no-4
Birthday is the day when we ware born. A birthday is a memorable day in one's life.
এখন , , , ৮ ও ৯ নং প্রশ্নের জন্য  তোমাদের English for today- Class 5 বই এর বাইরে থেকে তোমাদের বোধগম্যতার ভেতর বহুলশ্রুত কোনো নৈতিক গল্প, ইতিহাস বা ঐতিহ্যমণ্ডিত স্থান, জীবনী বা সমসাময়িক ঘটনা ইত্যাদি শিখনমূলক কোনো বিষয়ের উপর একটি Passage আসবে। সুতরাং প্রদত্ত Passageটি গভীর মনোযোগের সঙ্গে ২-৩ বার নীরবে পড়ে এর পূর্ণ মর্ম উপলব্ধি করবে এবং এ থেকে ৪, , , , ৮ ও ৯ নং প্রশ্নের উত্তর দিতে হবে। মণে রাখবে এই Passageটি ১ম থেকে ৫ম শ্রেণির ইংরেজী বই এর কোন একটি গল্পের সাথে মিল থাকে। তাই ১ম থেকে ৫ম শ্রেণির ইংরেজী বই এর গল্পগুলো পড়বে।
Question No-5: Choose the best answer: ৫-৭টি যোগ্যতাভিত্তিক প্রশ্নসহ ১০টি MCQ দেয়া থাকবে। প্রদত্ত Passageটির মর্ম অনুধাবন করতে পারলে ১০টি MCQ-এর উত্তর দেয়া কঠিন হবে না। এর জন্য নম্বর থাকবে ১০।
উত্তর দেওয়ার নিয়ম  Ans to the Qus no-1 এর মতোই উত্তর দিবে।
Question No-6: Fill in the blanks: এখানে Box-এ দেয়া ৮টি Word থেকে প্রযোজ্য ৫টি Word নিয়ে ৫টি শূন্যস্থান পূরণ করলে পূর্ণ নম্বর পাবে। এর জন্য নম্বর হচ্ছে ৫।
উত্তর দেওয়ার নিয়মঃ  Ans to the Qus no-6 লিখে এক ইঞ্চি নিচে ক্রমিকনং দিয়ে শুধুমাত্র শব্দগুলো লিখতে হবে। যেমনঃ
Ans to the Qus no-6
(a) laid.
(b) gave.
Question No-7  প্রদত্ত Unseen passage হতে ৫টি প্রশ্ন দেয়া থাকবে ৫টি প্রশ্নেরই উত্তর দিতে হবে এবং প্রতিটি প্রশ্নের মান হচ্ছে ২। প্রতিটি প্রশ্নের উত্তরের জন্য ১-২টি Sentence লিখবে। তবে উত্তর লেখার সময় Passage-এর কোনো Sentence হুবহু তুলে না দেয়াই ভালো।
উত্তর দেওয়ার নিয়ম  Ans to the Qus no-3 এর মতোই উত্তর দিবে।
Question No-8: Writing Short Composition: প্রদত্ত Text-এর সঙ্গে সম্পর্ক রেখে একই নামে যেমন Farmar সম্পর্কে একটি Short Composition লিখতে বলবে। অথবা ৫টি Question করা হবে এই ৫টি Question এর উত্তর সাজিয়ে লিখলে প্রদত্ত প্রশ্নের উত্তর হয়ে যাবে।
উত্তর দেওয়ার নিয়ম  Ans to the Qus no-4 এর মতোই উত্তর দিবে।
Question No-9 Letter Writing: Letter Writingটির উত্তর করতে হবে প্রশ্নে প্রদত্ত Unseen Passage-এর ওপর ভিত্তি করে। এখানে কোনো একটি Situation-এর বর্ণনা বা কিছু Cues দেয়া থাকবে। সুতরাং প্রশ্নে প্রেরক ও প্রাপকের নাম, ঠিকানা উল্লেখ থাকলে তা যথাযথ ব্যবহার করে Letter লিখবে। নম্বর থাকবে ১০।
উত্তর দেওয়ার নিয়ম  Ans to the Qus no-9 লিখে এক ইঞ্চি নিচ থেকে লিখতে হবে। এ ক্ষেত্রে পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকের Lesson-8 এ প্রদত্ত Letter কাঠামোর নির্দেশনা অনুসরণ পূর্বক ২-৩টি Letter-এর সূচনা ও সমাপ্তি আয়ত্তে থাকলে এবং Unseen Passage-এর Summarizing টা Body of the letter এ লিখে দিলেই একটি সার্থক ও পূর্ণাঙ্গ Letter Writing হবে। অবশ্যই letter এর Body তে অন্তত ৬টি বাক্য লিখতে হবে। তবে খাম তৈরীর করতে হবে না।

Question No-10 Short Questions: এখানে ভিন্ন ভিন্ন ৫টি বাক্যে কোনো একটি বিষয়ের Instruction, Direction বা Procedures এর বর্ণনা দেয়া থাকবে এর ওপর ভিত্তি করে ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্ন ৩টির ১টি জ্ঞানমূলক, ১টি অনুধাবনমূলক ও ১টি প্রয়োগমূলক। এ ক্ষেত্রে নম্বর থাকবে ৬। এক্ষেত্রেও ১ম থেকে ৫ম শ্রেণির ইংরেজী বই এর গল্পগুলো পড়বে।
উত্তর দেওয়ার নিয়ম  Ans to the Qus no-3 এর মতোই উত্তর দিবে।
Question No-11: দিন, সপ্তাহ, মাস, সময় অথবা Cardinal number বা অর্ডিনাল নাম্বার ব্যবহার করে প্রশ্নের উত্তর দিতে হবে। অথবা এগুলোর ব্যবহার করে শূন্যস্থান পূরণ করতে হবে। এ ক্ষেত্রে নম্বর থাকবে ৫। এর জন্য ইংরেজী বইয়ের Lesson 4, 6, 17, 19, 22, 25 ভালোভবে দেখতে পার। অথবা ১ম থেকে ৫ম শ্রেণির ইংরেজী বই এর গল্পগুলো পড়বে।
উত্তর দেওয়ার নিয়ম  Ans to the Qus no-3 এর মতোই উত্তর দিবে।
Question No-12 Arrange/Rewriting: এখানে এলোমেলো Letter বা Word দেয়া থাকবে এগুলো সাজিয়ে সঠিক Word বা Sentence লিখতে হবে। ইংরেজী বই এর Lesson 1, 5, 10, 13, 14, 22, 26, 28 এই প্রশ্নের উত্তর আয়ত্ত করতে পারলে সহায়ক হবে এবং এর জন্য নম্বর বরাদ্দ থাকবে ০৫।
উত্তর দেওয়ার নিয়ম  এলোমেলো Letter বা Word দেয়া থাকবে এগুলো সাজিয়ে সঠিক Word বা Sentence লিখতে হবে। Ans to the Qus no-3 এর মতোই উত্তর দিবে।
Question No-13 Completing Forms: প্রশ্নে কিছু Information দেয়া থাকতে পারে পাশাপাশি নিজের তথ্য (নাম, ঠিকানা, জন্ম তারিখ, শখ) মা-বাবা, শিক্ষক ও সহপাঠী সম্বন্ধে ধারণা থাকলে এই প্রশ্নের উত্তর দেয়া যায়। এর জন্য ইংরেজী বই এর Lesson 22 & 28 ভালোভাবে আয়ত্ত করলে ৫ নম্বর পাওয়া খুব সহজ।
পরিশেষে তোমাদের সবার সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করছি।

Post a Comment