পাঠ
পরিকল্পনা
পাঠ-
১5
শ্রেনি-
৫ম
|
বিষয়-
প্রাথমিক গনিত
|
তারিখঃ
|
পাঠের
শিরোনাম- অধ্যায় 03, চার প্রক্রিয়া সর্ম্পকিত সমস্যাবলী
|
পাঠ্যাংশ-3.1:
হিসাব করি: গাণিতিক বাক্য
|
সময়ঃ
|
শিখনফল:
- 1 প্রথম চার নিয়ম সম্পর্কিত র্পূণ সংখ্যা সরল করতে পারবে।
- 2 গাণিতিক বাক্য প্রকাশ ও সমাধান করতে পারবে।
উপকরন: বয়ের পাঠ্যাংশ।
শিখন শেখানো র্কাযাবলী:
ক. নিরাপদ পরিবেশ সৃষ্টি: কুশল বিনিময়ের মাধ্যমে।
খ.আবেগ সৃষ্টি : কৌতুক বা ছড়া বলার মাধ্যমে ।
গ. উপস্থাপনের ধাপ সমূহ :
1. র্বোডে 2 নং – এর(1) ১২ ÷(2×3) এবং
(2) ১২÷2×3 লিখে শিশুদের একাকী চিন্তা ও দলে আলোচনা করে বন্ধনী ব্যবহার করলে
সর্ম্পূন ভিন্ন উত্তর পাওয়া যায় তা বলতে সহায়তা করব। (1) 12÷(2×3)= 12÷6=2 এবং
(2) 12÷2×3=6×3=18 তা বুঝতে ও বলতে সহায়তা করব।
2. 3নং সমস্যাটি শিশুদের দলে আলোচনা করে গাণিতিক বাক্য প্রকাশ করে সমস্যাটি
সমাধান করতে দিয়ে 9570 ∑ (625×4)÷6 প্রকাশ করতে সহায়তা করব।
3.
১- এর ১নং অংকটি র্বোডে সমাধান করে ধাপে ধাপে
সমাধান প্রক্রিয়া বুঝিয়ে দেব । সবশেষে যে সংখ্যাগুলো থাকে তাকে প্রক্রিয়া চিহ্নগুলো
দিয়ে সরল মান বের করতে সহায়তা করব ।
ঘ.
মূল্যায়ন : পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক ও লিখিত মূল্যায়ন করব।
এজন্য নিম্ন লিখিত প্রশ্ন গুলো করব-
1. ( 24 – 18 )÷3+8
2. 5 –(36 – 10) ÷ 13
3.{ 9 – ( 45÷9 – 3)×2} - 5
No comments:
Post a Comment