শ্রেণিঃ প্রথম
|
বিষয়ঃ আমার বাংলা বই
|
তারিখঃ
|
পাঠের শিরোনামঃ পাঠ-43, খালি
ঘরে কার চিহ্ন লিখি
|
পাঠ্যাংশঃ অ --- ঔ কার লিখি। কার চিহ্ন দিয়ে শব্দ
লিখি।
পৃষ্ঠাঃ ৫৫
|
পাঠের শিখনফলঃ
১ মনোযোগ
ও ধর্য্যসহকারে পাঠ শুনবে ।
২ খালি
ঘরে কার চিহ্ন লিখতে পারবে।
৩ কার
চিহ্ন দিয়ে শব্দ লিখতে পারবে।
উপকরণঃ পাঠের চার্ট ও কার চিহ্ন চার্ট
শিখন শিখানো কার্যাবলীঃ
ক) নিরাপদ পরিবেশ সৃষ্টিঃ
কুশল বিনিময় করে নিরাপদ পরিসৃষ্টি করব।
খ) আবেগ সৃষ্টিঃ ছড়া
বা গানের মাধ্যমে আবেগ সৃষ্টি করব।
গ) উপস্থাপনের ধাপসমূহঃ
১ পাঠের চার্ট ও
স্বরবর্নের চার্ট বোর্ডে ঝুলিয়ে শিশুদের দেখতে দিয়ে খালি ঘরে কার চিহ্ন বসাতে বলব
।
২ কার চিহ্নগুলো নিজ নিজ
খাতায় লিখতে দিয়ে আমি ঘুরে ঘুরে দেখব এবং প্রয়োজনে সহায়তা করব। যেমনঃ া, ই=ি, ঈ= ী ।
৩ পাঠের চার্ট দেখে প্রদত্ত শব্দগুলোতে কার চিহ্ন
দিয়ে শব্দ লিখতে দেব। আমি ঘুরে ঘুরে দেখব। ভুল হলে শুদ্ধ উচ্চারনে সহায়তা করব।
যেমনঃ ঢল = ঢাল, বন = বীন, চকি = চৌকি, ফল = ফুল, বঠা = বৈঠা, মগ = মৃগ, বল= বেল।
ঘ) মূল্যায়নঃ পাঠ চলাকালীন
ও পাঠ শেষে মৌখিক মূল্যায়ন করব। এক্ষেত্রে নিম্নলিখিত কাজগুলো করব। যেমন-
১ কার চিহ্নের চার্ট দেখে কার চিহ্ন চেনা ও জানা।
২ কার চিহ্নগুলো নিজ নিজ খাতায় লিখে দেখাও। যেমনঃ
ঐ = ঐ, ও = ও, ঔ = ঔ।
৩ পাঠ দেখে কার শব্দ লিখে দেখাও। যেমনঃ চৌকি,
ফুল, ঢোল, বৈঠা, মৃগ, ডিম।
No comments:
Post a Comment