পাঠ পরিকল্পনা
পাঠ-৫০
শ্রেণি- প্রথম
|
বিষয়- আমার বাংলা বই
|
তারিখ-
|
পাঠের শিরোনাম- পাঠ-২৭ ছড়া- হন হন পনপন
|
পাঠ্যাংশ- চলে হন হন------বায়ু শনশন
|
পৃষ্ঠা- ৩৯
|
পাঠের
শিখন ফল-
- মনোযোগ ও ধৈর্য্যসহকারে পাঠ শুনবে।
- পাঠ শুনে আনন্দ লাভ করবে।
- ছড়া টুকু আবৃত্তি করতে পারবে ।
- কবি ও কবিতার নাম বলতে পারবে ।
উপকরণঃ
পাঠের ছবি ।
শিখন
শেখানো কার্যাবলীঃ
ক-
নিরাপদ পরিবেশ সৃষ্টিঃ কুশল বিনিময় করে নিরাপদ পরিবেশ সৃষ্টি করব ।
খ- আবেগ
সৃষ্টিঃ গান গেয়ে আবেগ সৃষ্টি করব ।
গ-
উপস্থাপনের ধাপ সমূহ;
১- পাঠ
সংশ্লিষ্ট বড় ছবি দেখিয়ে একাকী চিন্তা ও দলে আলোচনা করে বিষয় বস্তু বলতে বলব ।
২- ছড়াটি
আবৃত্তি করে শোনাব । শিশুরা আমাকে অনুসরণ করে ছড়া টুকু কবির নামসহ বলতে বলব ।
৩- দল গত
ভাবে ছন্দের তালে হাততালি দিয়ে অঙ্গভঙ্গির মাধ্যমে ছড়া টুকু আবৃত্তি করতে বলব ।
প্রয়োজনে আমি শব্দ ও উচ্চারণ করে দেব ।
৪- একক
ভাবে ছড়ার নাম ও কবির নামসহ আবৃত্তি করতে বলব ।
ঘ-
মূল্যায়ণঃ পাঠ চলা কালীন সময়ে এবং পাঠ
শেষে মৌখিক ও লিখিত মূল্যায়ণ করব।
এক্ষেত্রে
নিম্ন লিখিত কাজ গুলো করব। যেমন-
১- পাঠ
সংশ্লিষ্ট ছবি দেখে একাকী চিন্তা ও দলে
আলোচনা করে পাঠের বিষয় বস্তু বল ।
২- ছড়ার
নাম ও কবির নামসহ ছড়াটুকু আবৃত্তি করাব ।
৩-
দলগত আভিনয় করে ছড়া টুকু আবৃত্তি করাব ।
প্রধান শিক্ষকের স্বাক্ষর শ্রেণি শিক্ষকের স্বাক্ষর
No comments:
Post a Comment