পাঠ পরিকল্পনা
পাঠ- ১০৭
শ্রেনি-
৫ম
|
বিষয়-
প্রাথমিক গনিত
|
তারিখঃ
|
পাঠের
শিরোনাম- অধ্যায় ১০, জ্যামিতি
|
পাঠ্যাংশ-
১০.১ , আয়ত এবং বর্গ
|
সময়ঃ
|
শিখনফলঃ
১.আয়ত কি তা বলতে পারবে।
২. আয়তের প্রত্যেকটি কোণ সমকোন এবং বিপরীত বাহু গুলো সমান বলতে পারবে।
৩. আয়তের বৈশিষ্ট্য বলতে পারবে।
উপকরনঃ মডেল ও চিত্র ।
শিখন শেখানো কার্যাবলীঃ
ক. নিরাপদ পরিবেশ সৃষ্টিঃ কুশল বিনিময়ের মাধ্যমে ।
খ. আবেগ সৃষ্টি; গানের মাধ্যমে ।
গ. উপস্থাপনের ধাপ সমূহঃ
১. একটি আয়তের মডেল ও চিত্র দেখতে দিয়ে একাকী চিন্তা ও দলে আলোচনা করে আয়ত
যে একটা সামান্তরিক তা বলতে ও বুঝতে সহায়তা করব।
২.বোর্ডে একটি সরল রেখা আঁকব । ক ও খ বিন্দুতে চাঁদার সাহায্যে য্থাক্রমে
কঘ ও ঘগ লম্ব একে দেখাব। শিক্ষার্থিদের বোর্ডে এনে বাহুগুলোর পরিমাপ সমান তা মেপে
দেখতে ও বুঝতে সহায়তা করব । এর কোণ গুলো সমকোণ তা মেপে দেখাব ।
৩.শিক্ষার্থিদের একটি আয়ত আঁকতে ও মেপে এর প্রত্যেকটি কোন সমকোণ
ও বিপরীত বাহুগুলো সমান তা প্রমান করতে ও লিখতে সহায়তা করব ।আয়তের কর্নদ্বয় সমান ,
এরা পরস্পরকে সমদ্বিখন্ডিত করে তা বলে সহায়তা করব ।
ঘ. মূল্যায়ন; পাঠ চলাকালীন ও পাঠ শেষে মৌখিক ও লিখিত মূল্যায়ন করব। এজন্য
নিম্ন লিখিত প্রশ্ন গুলো করব-
১.একটি আয়তের কয়টি কোণ সমকোন ?
২.আয়তের কয়টি বাহু পরস্পর সমান ?
৩. সামান্তরিকের একটি কোন সমকোণ হলে অন্য তিনটি কোণ কত?
৪.আয়তের কর্নদ্বয়ের দৈঘ্য কী?
No comments:
Post a Comment